এই মাত্র পাওয়া :

ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

প্রতিদিন উত্তোলন হবে ২০ মিলিয়ন ঘনফুট

কুমিল্লার শ্রীকাইলে গ্যাসের নতুন স্তরের সন্ধান

বিভাগ : দেশের খবর প্রকাশের সময় :২১ নভেম্বর, ২০২০ ৫:০৯ : অপরাহ্ণ

কুমিল্লা প্রতিনিধি :

কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল গ্যাস ক্ষেত্রে নতুন স্তর দেখা দিয়েছে। আগামী সপ্তাহে নতুন কূপ থেকে উত্তোলিত গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করা হবে। গ্যাস ফিল্ডের ৪ নং কূপের নতুন স্তর থেকে প্রতিদিন প্রায় ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে। সবকিছু ঠিক থাকলে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে উত্তোলন করা হবে। শনিবার এই তথ্য নিশ্চিত করেন গ্যাসফিল্ড ইনচার্জ প্রকৌশলী মো. শাহজাহান।
তিনি জানান, শ্রীকাইল গ্যাস ক্ষেত্রের ৪ নং কূপটির উপরের স্তর থেকে আগেই ৬-৭মিলিয়ন ঘনফুট করে গ্যাস উত্তোলন করা হচ্ছিলো। গভীরে খননের মাধ্যমে নতুন স্তর পরিলক্ষিত হয়। এখন সেই স্তর থেকে প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলনের নিশ্চয়তা দেখা গেছে। আমরা আশা করি নতুন স্তরে ৩০ থেকে ৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস থাকতে পারে। আগামী ২/৩ দিনের মধ্যে এই গ্যাস জাতীয় গ্রিডেও যুক্ত করা সম্ভব হবে। এই কূপে থেকে ২০১৩ সালের জুন মাসে সর্বপ্রথম গ্যাস উত্তোলন শুরু হয়।
প্রকৌশলী শাহজাহান আরো জানান, বিদেশ থেকে এখন আমাদের বিপুল পরিমাণ এলএনজি গ্যাস আমদানি করতে হয়। এই নতুন কূপের গ্যাস যদি এলএনজির খাতে ব্যবহার করা যায়, তাহলে বিপুল পরিমাণ রাজস্ব আয় সম্ভব হবে। এই কূপটি সম্পূর্ণ বাংলাদেশি প্রযুক্তিতে খনন করা হয়।

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা