এই মাত্র পাওয়া :

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯

শিরোনাম

  •          

বঙ্গবন্ধু বইপড়া আন্দোলন ১ জানুয়ারি থেকে শুরু

বিভাগ : দেশের খবর প্রকাশের সময় :2 December, 2019 6:04 : AM

আলমগীর হান্নান, খুলনা:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু বইপড়া আন্দোলন ১ জানুয়ারি, ২০২০ থেকে শুরু হবে। বঙ্গবন্ধুর চেতনাকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে প্রতি মাসে ঘরে ঘরে একটি বঙ্গবন্ধু বা মুক্তিযুদ্ধের বই পৌঁছানের মাধ্যমে এই আন্দোলন পরিচালিত হবে।

এই আন্দোলনকে সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষে আজ রোববার রাতে খুলনা জেলা পরিষদের সম্মেলনকক্ষে প্রথম প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান ও বইপড়া আন্দোলন কমিটির সভাপতি শেখ হারুনুর রশীদ সভাপতিত্ব করেন। খুলনা বীরশ্রেষ্ঠ মোঃ রুহুল আমিন পাবলিক লাইব্রেরি এই সভার আয়োজন করে।

সভায় জানানো হয়, এই কর্মসূচি ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত দুই বছর চলবে। প্রতি মাসে ঘরে ঘরে একখানা বঙ্গবন্ধু বা মুক্তিযুদ্ধের বই পৌঁছে দেওয়া হবে। প্রতিটি বইরের সাথে একটি প্রশ্নপত্র থাকবে। প্রশ্ন পত্রটি পূরণ করে বই এর সাথে ফেরৎ দিতে হবে।

১২ মাস পর ১২টি বই যারা সফল ভাবে অধ্যয়ন শেষ করবে এবং প্রশ্নপত্র জমা দিবেন তারা পাবেন সনদপত্র। সনদপত্র প্রাপ্তরা একটি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবেন। এক থেকে ২১তম স্থান বিজয়ীগণ সনদপত্র, ক্রেস্টসহ প্রাইজ মানি পাবেন।

প্রথম স্থান বিজয়ী পাবেন এক লাখ টাকা এবং দ্বিতীয় থেকে ২১তম স্থান বিজয়ীগণ পাবেন পাঁচ হাজার টাকার প্রাইজ মানি। পাঠকের কাছে বই পৌঁছে দেওয়ার জন্য ভ্রাম্যমান লাইব্রেরি করা হবে। এই মুহুর্তে খুলনা মহানগরীতে দুইটি এবং খুলনার নয়টি উপজেলায় দুইটি ভ্রাম্যমান গাড়ী দিয়ে শুরু করা হবে। এছাড়া আগামী ১ জানুয়ারি, ২০২০ তারিখ খুলনা প্রেসক্লাবে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সভায় উপভূমি সংস্কার কমিশনার এএম রইছ উদ্দিন আহমেদ, খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান, বীরশ্রেষ্ঠ মোঃ রুহুল আমিন পাবলিক লাইব্রেরি সভাপতি মোঃ আলমগীর কবির, খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডাঃ মোঃ মেহেদী নেওয়াজ, বইপাড়া আন্দোলন কমিটির সদস্য সচিব মোঃ সিরাজুল ইসলাম, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ স্কুল-কলেজের শিক্ষক অংশ নেন। স্বাগত জানান বীরশ্রেষ্ঠ মোঃ রুহুল আমিন পাবলিক লাইব্রেরি সাধারণ সম্পাদক এএইচ এম জামাল উদ্দিন।



ফেইসবুকে আমরা