ঢাকা, বুধবার, ৩ জুন ২০২০

কালাইয়ে আলু রোপন নিয়ে ব্যস্ত সময় পাড় করছেন কৃষকরা 

বিভাগ : এক্সক্লুসিভ প্রকাশের সময় :২ ডিসেম্বর, ২০১৯ ৪:২১ : অপরাহ্ণ

মোঃ মিজানুর রহমান, কালাই (জয়পুরহাট): 

কৃষি নির্ভরশীল জয়পুরহাট  জেলা কালাই উপজেলার বিভিন্ন স্থানে আমন ধান কাটার কাজ শেষ হতে না হতেই কৃষকরা আলু রোপন নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন।

গত বছর এলাকায় কৃষকরা আলু চাষ করে বাম্বার ফলন পেলেও হিমাগারে রাখা আলু প্রথমদিকে  বিক্রি করে  ন্যায্য দাম থেকে  বঞ্চিত হয়েছেন সাধারণ কৃষকেরা। ফলে ক্ষতি পুষিয়ে নিতে তারা  আলুর অনুপযোগী  জমিতেও আলু চাষাবাদে ব্যস্ত হয়ে পড়েছেন। এবছর গ্যানুলার আলুর ফলন ও বীজের দাম বেশী হওয়াতে বেশিরভাগ  জমিতে এই আলু রোপন করছে কৃষকরা। এ যাতের আলু  দোআঁশ মিশ্রিত  জমিতে ভাল ফলন হয় বলে জানায় কৃষকরা । কিন্তু এলাকার জমি এঁটেল দোআশ মিশ্রিত মাটি হওয়ায় কৃষকরা আমন ধান কাটার পর পরেই  জমিতে দেশী পাকড়ি,রোমানা, গ্যানুলার, ডায়মন্ড সহ বিভিন্ন জাতের আলু রোপন করে থাকে।

একাধিক কৃষক দৈনিক বায়ন্নকে বলেন, সরকার যে দামে ধান কিনছে আমরা বাজারে গিয়ে সে দামে বিক্রি করতে পারছিনা। ফলে সার,কিটনাশক, বীজের দাম যেভাবে বৃদ্ধি পেয়েছে এতে করে আমাদের ধান বিক্রি করার সে টাকা দিয়ে আলু রোপন করা সম্ভব না হওয়াতে স্থানীয় ঋণদাতা এনজিও থেকে ঋন নিয়ে আলু লাগাতে হচ্ছে।  আমাদের দেশ কৃষি প্রধান  দেশ আমরা জীবিকা  নির্বাহের তাগিদে রোদ বৃষ্টি অপেক্ষা না করে কষ্ট করে সোনার ফসল ফলায়। তাই সরকারের প্রতি অনুরোধ কৃষক যেন তার কৃষিপণ্যর সঠিক দাম পায় সেদিকে নজর রাখা।

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা