ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১

মধ্য আফ্রিকায় নৌকাডুবি, কমপক্ষে ৫৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : রবিবার ২১ এপ্রিল ২০২৪ ০১:০১:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

মধ্য আফ্রিকার বাঙ্গুইয়ে একটি নৌকাডুবিতে কমপক্ষে ৫৮ জনের মৃত্যু হয়েছে। ধারনক্ষমতার চেয়েও বেশি লোক ওঠায় মকো নদীতে শুক্রবার নৌকাটি ডুবে যায়। নৌকায় প্রায় তিনশ’ লোক ছিল, তারা সেখানকার একজন গ্রামপ্রধানের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিল। খবর চীনা বার্তা সংস্থা জিনহুয়া’র।

 

বাঙ্গুইয়ের সিভিল প্রটেকশনের প্রধান থমাস ডিমাসি রেডিও গুইরাকে জানান, তারা ৫৮ জনের মৃতদেহ উদ্ধার করতে সমর্থ হয়েছেন। তবে সবমিলিয়ে কতজন ডুবে মারা গেছেন, তা তারা বলতে পারেননি।

 

প্রত্যক্ষদর্শী ও সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ভিডিও থেকে দেখা যায়, তিনশ’রও বেশি মানুষ ওঠাতে নৌকাটিতে আর জায়গা অবশিষ্ট ছিল না। অনেকে বসারও সুযোগ পায়নি, অধিকাংশই দাঁড়িয়ে ছিল।

 

একজন গ্রামপ্রধানের শেষকৃত্য অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছিল তারা। নৌকাটি যাত্রা শুরু করার সামান্য সময় পরেই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং ডুবে যায়। দুর্ঘটনার প্রায় ৪০ মিনিট পরে শুরু হয় উদ্ধারকাজ।

 

প্রত্যক্ষদর্শীদের অনেকে জানান, উদ্ধারকাজ মূলত পরিচালিত হয় ডুবে যাওয়া মানুষদের আত্মীয়স্বজনদের মাধ্যমে। বার্তাসংস্থা এএফপির একজন সাংবাদিক জানান, শনিবারেও তিনি সেখানে সিভিল প্রটেকশন দলের কোনো লোককে দেখতে পাননি।